Health aim pharmacy (Andaranfulbari , D.B.Road, Tufanganj) 736160 Coochbehare IN
Health aim pharmacy
Health aim pharmacy (Andaranfulbari , D.B.Road, Tufanganj) Coochbehare, IN
+917001717334 https://www.rxdava.com/s/6608e3dfac7c51ff4f6b246c/6608ffdfb63660c56307f525/sss-480x480.png" [email protected]

ত্বকের ছত্রাক কি?

  • দ্বারা Surajit Barman
  • •  May 22, 2024

ত্বকের ছত্রাক

একটি লাল, চুলকানি, আঁশযুক্ত ফুসকুড়ি কুশ্রী হতে পারে এবং আপনাকে পাগল করে তুলতে পারে। যাইহোক, বেশিরভাগ খামির সংক্রমণ বিপজ্জনক নয় এবং আপনি সাধারণত ক্রিম দিয়ে সহজেই তাদের চিকিত্সা করতে পারেন। আপনি যদি পুনরাবৃত্ত খামির সংক্রমণের প্রবণ হন তবে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে কথা বলুন কীভাবে ফুসকুড়িটি ফিরে আসা থেকে রোধ করা যায়।

ত্বকের ছত্রাক কি?

একটি ছত্রাক হল একটি ছোট জীব, যেমন ছাঁচ বা ছত্রাক। ছত্রাক সর্বত্র রয়েছে - বাতাসে এবং জলে এবং মানবদেহে। সমস্ত ছত্রাকের প্রায় অর্ধেক ক্ষতিকারক। ক্ষতিকারক ছত্রাক আপনার ত্বকে অবতরণ করলে, এটি একটি খামির সংক্রমণের কারণ হতে পারে।

খামির সংক্রমণের ঝুঁকিতে কারা?

যে কেউ ছত্রাকের ফুসকুড়ি বিকাশ করতে পারে। ত্বক এবং নখের উপরিভাগের সংক্রমণকে সংক্রমণের সবচেয়ে সাধারণ রূপ হিসাবে উল্লেখ করা হয়, যে কোনও সময়ে বিশ্বের জনসংখ্যার 20-25% পর্যন্ত প্রভাবিত করে। উদাহরণস্বরূপ, অ্যাথলিটের পা প্রায়শই অন্যথায় সুস্থ ব্যক্তিদের প্রভাবিত করে। আপনার ত্বকে ফুসকুড়ি হওয়ার ঝুঁকি বেশি হতে পারে যদি আপনি:

একটি দুর্বল ইমিউন সিস্টেম আছে (উদাহরণস্বরূপ, আপনি যদি ইমিউনোসপ্রেসেন্ট ওষুধ গ্রহণ করেন, এমন একটি রোগ আছে যা ইমিউন সিস্টেমকে দুর্বল করে দেয় বা কেমোথেরাপি চলছে)।

  • দীর্ঘমেয়াদী বা উচ্চ মাত্রায় অ্যান্টিবায়োটিক গ্রহণ করুন।
  • ওজন বেশি
  • ডায়াবেটিস আছে
  • একটি নতুন ত্বক যত্ন পণ্য চেষ্টা করুন.
  • অসংযম অনুভব করুন (যেমন, শিশুদের মধ্যে ডায়াপার ফুসকুড়ি)।
  • অপরিমিত ঘাম
  • গর্ভবতী

একটি খামির সংক্রমণ দেখতে কেমন?

একটি ছত্রাকের ত্বকের সংক্রমণ প্রায়শই উজ্জ্বল লাল দেখায় এবং একটি বড় এলাকায় ছড়িয়ে পড়তে পারে। একটি ছত্রাকের ত্বকের ফুসকুড়িতেও এমন বৈশিষ্ট্য থাকতে পারে যার মধ্যে রয়েছে:

  • বর্ডারে রঙ আরও তীব্র।
  • সীমান্তে স্কেল আরও তীব্র
  • ফুসকুড়ি এলাকার প্রান্তে ছোট, আরও সংজ্ঞায়িত ক্ষত (পুস্টুলস)।
কোথায় একটি খামির ফুসকুড়ি প্রদর্শিত হয়?

শরীরের যে কোনও জায়গায় ফুসকুড়ি দেখা দিতে পারে। এটি কুঁচকি, নিতম্ব বা উরুর মতো ত্বকের ভাঁজযুক্ত অঞ্চলে বেশি দেখা যায়।

ত্বকের বিস্ফোরণ বিভিন্ন ধরনের কি কি?

টিনিয়া হল ছত্রাকের ত্বকের সংক্রমণের চিকিৎসা নাম। খামির সংক্রমণের প্রকারগুলি অন্তর্ভুক্ত করে:

অ্যাথলিটস ফুট (টিনিয়া পেডিস): ছত্রাক সংক্রমণের সবচেয়ে সাধারণ ধরনের, এই অবস্থাটি প্রায়ই ছড়িয়ে পড়ে যখন লোকেরা পাবলিক বাথরুম বা লকার রুমে খালি পায়ে হাঁটে। আপনার পায়ের আঙ্গুলের মধ্যবর্তী ত্বক সাদা হয়ে যায় এবং খোসা ছাড়তে শুরু করে। অ্যাথলিটের পাদদেশ পায়ের একমাত্র (নীচে) উপরও প্রভাব ফেলতে পারে।

নখের ছত্রাক (অনিকোমাইকোসিস): এই সংক্রমণ একটি সাধারণ পায়ের সমস্যা। এটি সাধারণত পায়ের নখকে প্রভাবিত করে, যা হলুদ এবং পুরু হয়ে যায় এবং সহজেই ভেঙে যায়।

জক ইচ (টিনিয়া ক্রুরিস): কুঁচকির অংশে ফুসকুড়ি, জক ইচ মহিলাদের চেয়ে পুরুষদের বেশি প্রভাবিত করে।

স্ক্যাল্প রিংওয়ার্ম (টিনিয়া ক্যাপিটিস): এই ফুসকুড়ি বেশিরভাগ বাচ্চাদের মধ্যে দেখা যায়। এটি চুলের ক্ষতি করে, তবে সঠিক চিকিত্সার সাথে চুল সাধারণত ফিরে আসে।

রিংওয়ার্ম (টিনিয়া কর্পোরিস): এই "ক্যাচ-অল" শব্দটিকে স্বাস্থ্যসেবা প্রদানকারীরা এমন একটি ফুসকুড়ি বলে যা অন্য কোনো বিভাগে মানায় না। ফুসকুড়ি প্রায়ই একটি রিং আকৃতি গঠন করে।

লক্ষণ ও কারণ

একটি ছত্রাক ফুসকুড়ি কারণ কি?

আপনার ত্বক ক্ষতিকারক ছত্রাকের সংস্পর্শে এলে সংক্রমণের ফলে ফুসকুড়ি হতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যদি অ্যাথলেটের পা আছে এমন কারো কাছ থেকে এক জোড়া জুতা ধার নেন, তাহলে ছত্রাক আপনার পায়ের সংস্পর্শে এসে আপনাকে সংক্রমিত করতে পারে। ফুসকুড়ি প্রায়ই সরাসরি যোগাযোগের মাধ্যমে ব্যক্তি থেকে ব্যক্তি বা প্রাণী থেকে ব্যক্তিতে ছড়িয়ে পড়ে।

একটি খামির সংক্রমণ লক্ষণ কি কি?

একটি খামির ফুসকুড়ি প্রায়ই লাল এবং চুলকানি বা জ্বলন্ত হয়। আপনার একটি লাল, ফোলা বাম্প বা আঁশযুক্ত, ফ্ল্যাকি প্যাচ থাকতে পারে যা পিম্পলের মতো দেখায়।

রোগ নির্ণয় এবং পরীক্ষা

কিভাবে একটি খামির সংক্রমণ নির্ণয় করা হয়?

একজন স্বাস্থ্যসেবা প্রদানকারী ফুসকুড়ি দেখে এবং আপনার লক্ষণগুলি সম্পর্কে জিজ্ঞাসা করে একটি খামির সংক্রমণ নির্ণয় করতে সক্ষম হতে পারে। প্রায়শই, একটি মাইক্রোস্কোপ (KOH প্রস্তুতি) অধীনে স্কেল স্ক্র্যাপিং পরীক্ষা করে রোগ নির্ণয় নিশ্চিত করা যেতে পারে। কিছু ক্ষেত্রে, একটি নির্দিষ্ট ছত্রাক সনাক্ত করতে এবং আপনার জন্য সর্বোত্তম চিকিত্সা নির্ধারণে সহায়তা করার জন্য আপনার একটি ছত্রাক সংস্কৃতি পরীক্ষার প্রয়োজন হতে পারে।

একটি খামির কালচার পরীক্ষার সময়, আপনার প্রদানকারী ত্বকের একটি ছোট নমুনা (বায়োপসি) বা তরল (আকাঙ্খা) নিতে পারে। গুরুতর সংক্রমণের জন্য, আপনার রক্ত পরীক্ষার প্রয়োজন হতে পারে।

ব্যবস্থাপনা ও চিকিৎসা

কিভাবে ত্বক ছত্রাক চিকিত্সা?

ত্বকের ছত্রাকের চিকিত্সার মধ্যে রয়েছে:

অ্যান্টিফাঙ্গাল ক্রিম, যার মধ্যে অনেকগুলি কাউন্টারে পাওয়া যায়।
শক্তিশালী প্রেসক্রিপশন ওষুধ, যা দ্রুত কাজ করতে পারে।
মুখের ওষুধ, যদি খামির সংক্রমণ গুরুতর হয়।

আমি বাড়িতে একটি ছত্রাক ফুসকুড়ি চিকিত্সা করতে পারি?

আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর জন্য ফুসকুড়ি দেখা গুরুত্বপূর্ণ, বিশেষ করে যদি প্রথমবার ফুসকুড়ি দেখা দেয়। আপনার প্রদানকারী এটি নির্ণয় করতে পারেন এবং এটির চিকিত্সার জন্য সর্বোত্তম পদক্ষেপগুলি নিয়ে আলোচনা করতে পারেন। স্টেরয়েডযুক্ত অ্যান্টি-ইচ ক্রিম দিয়ে ছত্রাকের ফুসকুড়ির চিকিত্সা করা সংক্রমণকে আরও খারাপ এবং চিকিত্সা করা আরও কঠিন করে তুলতে পারে।

প্রতিরোধ

আমি কিভাবে একটি খামির সংক্রমণ প্রতিরোধ করতে পারি?

কিছু লোকের মধ্যে, চিকিত্সার পরেও ছত্রাকের ফুসকুড়ি ফিরে আসে (পুনরাবৃত্তি)। পুনরাবৃত্ত সংক্রমণ জেনেটিক্সের কারণে হতে পারে - আপনি এই সংক্রমণের বিকাশের জন্য বেশি প্রবণ হতে পারেন। এই ব্যবস্থাগুলি প্রথম স্থানে ফুসকুড়ি পুনরাবৃত্ত হওয়া বা বিকাশ হওয়া থেকে প্রতিরোধ করতে সাহায্য করতে পারে:

ভালো পায়ের স্বাস্থ্যবিধি

আপনার মোজা পরিবর্তন করুন এবং আপনার পা প্রায়শই ধুয়ে নিন। প্লাস্টিকের তৈরি জুতা এড়িয়ে চলুন, যা শ্বাস নিতে পারে না।

খালি পায়ে হাঁটবেন না, বিশেষ করে ভিজে যেতে পারে এমন জায়গায়, যেমন জিম শাওয়ার এবং লকার রুম।

পায়ের নখ ছেঁটে ফেলার সময় নখ জুড়ে সোজা কেটে নিন। আপনার যদি পায়ের নখ থাকে তবে এটির যত্ন নেওয়ার জন্য আপনাকে পডিয়াট্রিস্টের সাথে দেখা করতে হতে পারে। এবং যদি আপনার নখের ছত্রাকের সংক্রমণ থাকে তবে সুস্থ নখ এবং সংক্রামিত নখে একই নেইল ক্লিপার ব্যবহার করবেন না।

সঠিক ওষুধ ব্যবহার করা

যদি আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী একটি ক্রিম প্রেসক্রাইব করেন (অথবা আপনাকে ওভার-দ্য-কাউন্টার ক্রিম ব্যবহার করার পরামর্শ দেন), যতক্ষণ নির্দেশিত হবে ততক্ষণ ওষুধটি ব্যবহার করুন। এমনকি আপনি আর ফুসকুড়ি দেখতে না পেলেও, ছত্রাকের সংক্রমণ এখনও উপস্থিত থাকতে পারে, তাই আপনার প্রদানকারীর পরামর্শ অনুযায়ী ক্রিমটি লাগাতে থাকুন।

আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী আপনার পরিবারের সকল সদস্যের জন্য একই ধরনের চিকিৎসার সুপারিশ করতে পারেন। প্রায়শই, যারা একসাথে থাকে তারা সামনে পিছনে একটি সংক্রমণ পাস করতে পারে। প্রতিটির জন্য চিকিত্সা নিশ্চিত করতে সাহায্য করবে যে সংক্রমণ সত্যিই চলে গেছে।

সংক্রমণ প্রতিরোধে সাহায্য করার জন্য আপনার পায়ে এবং নখে নিয়মিত অ্যান্টিফাঙ্গাল ক্রিম ব্যবহার করা উচিত কিনা সে সম্পর্কে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে কথা বলুন।

প্রতিদিন আপনার জুতায় অ্যান্টিফাঙ্গাল পাউডার ব্যবহার করা অ্যাথলিটের পা প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

আউটলুক / পূর্বাভাস

আমার ত্বকের ফুসকুড়ি কতক্ষণ স্থায়ী হবে?

চিকিৎসা কতক্ষণ কাজ করতে লাগে তা ব্যক্তি ভেদে ভিন্ন হতে পারে। এটি পরিষ্কার হতে সাধারণত কয়েক দিন থেকে কয়েক সপ্তাহ সময় লাগে। কিন্তু ছত্রাক সংক্রমণ ফিরে আসতে পারে। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে কথা বলুন যেভাবে আপনি সংক্রমণটি ফিরে আসা থেকে প্রতিরোধ করতে পারেন।

এক সাথে থাকি

ফুসকুড়ি সম্পর্কে আমার ডাক্তারকে কখন দেখা উচিত?

বেশিরভাগ ফুসকুড়ি গুরুতর নয়। কিন্তু আপনার ত্বকের পরিবর্তন হলে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে দেখা করা সর্বদা একটি ভাল ধারণা। আপনার প্রদানকারী আপনাকে ভাল বোধ করার জন্য এবং যেকোন অন্তর্নিহিত অবস্থা নির্ণয় করার জন্য চিকিত্সার একটি কোর্স সুপারিশ করতে পারে।

আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীকে কল করুন বা ফুসকুড়ি দেখা দিলে জরুরি কক্ষে যান:

  • তোমার সমস্ত শরীরে.
  • আকস্মিক সূত্রপাত এবং দ্রুত বিস্তার।
  • বেদনাদায়ক, ফোস্কা বা সংক্রমিত।
  • সঙ্গে জ্বর।

ক্লিভল্যান্ড ক্লিনিক থেকে একটি নোট

ছত্রাকজনিত ত্বকের ফুসকুড়ি অস্বস্তিকর এবং চুলকানি হতে পারে তবে এটি চিকিত্সাযোগ্য। আপনি যদি আপনার ত্বকে কোনো ফুসকুড়ি বা পরিবর্তন লক্ষ্য করেন তবে আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করুন। সাধারণত, অ্যান্টিফাঙ্গাল ক্রিমের একটি কোর্স (হয় প্রেসক্রিপশন বা ওভার-দ্য-কাউন্টার) ফুসকুড়ি পরিষ্কার করবে এবং চুলকানি উপশম করবে। আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী ফুসকুড়ি ফিরে আসা থেকে রক্ষা করার জন্য প্রতিরোধমূলক ব্যবস্থা নিয়েও আলোচনা করতে পারেন।


0 মন্তব্য করুন


মতামত দিন